ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে অনলাইন কার্যক্রমে শিক্ষার্থীদের জন্য নতুন নির্দেশনা

এডুকেশন হিরো আপডেটঃ ২২ জুন, ২০২৩

 


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে সব ইউনিটে ভর্তির বিষয় পছন্দক্রম পূরণ চলছে। আগামী ৬ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত পছন্দক্রম পূরণের তথ্য দিতে পারবেন শিক্ষার্থীরা। এর মধ্যে ঈদুল আজহার ছুটিতেও ভর্তির অনলাইন কার্যক্রম চলবে। এ সময়ে কিছু অসুবিধা হতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত নোটিশে বলা হয়েছে, ‘আগামী ২৩ জুন হতে ১ জুলাই পর্যন্ত আমাদের অনলাইন কার্যক্রম চালু থাকবে। তবে নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণ কাজের জন্য মাঝেমধ্যে সাময়িক অসুবিধা হতে পারে। এ সময়ে যেকোনো প্রয়োজনে ই–মেইলে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।’

এর আগে বিষয় পছন্দক্রম তালিকায় কিছু বিষয়ের কোডে গরমিল দেখা দিলে, তা সংশোধন করে নতুন ভর্তিযোগ্য বিষয়গুলোর তালিকা ও সমন্বিত অবস্থা প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে লগইন করে বিষয়ের তালিকা দেখতে হবে শিক্ষার্থীদের।

শিক্ষার্থীদের প্রতি দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষার্থী যে কয়টি ইউনিটে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, সেসব ইউনিটের নির্দেশিকায় উল্লিখিত ভর্তির শর্ত অনুযায়ী ভর্তিযোগ্য সব বিষয়ের তালিকা থেকে শিক্ষার্থীকে বিষয়ের পছন্দক্রম দিতে হবে। ফরম পূরণের আগে নির্দেশিকায় উল্লিখিত বিষয়গুলোয় ভর্তির শর্তাবলি ও প্রবেশপত্রে উল্লিখিত বিষয় তালিকা অনুযায়ী বিষয়ের ক্রম তৈরি করে (খসড়া) রাখা প্রয়োজন। অনলাইনে একসঙ্গে অনেকগুলো বিষয়কে সহজভাবে ক্রমানুসারে সাজানো যাবে। শিক্ষার্থীদের সুবিধার্থে ওয়েবসাইটে একটি সমন্বিত ফলাফল ও ভর্তিযোগ্য বিষয়ের তালিকা শিক্ষার্থীর ড্যাশবোর্ডে পাওয়া যাবে। এ তালিকা প্রিন্ট করে সেখানে খসড়া করে অনলাইনে বিষয়ের পছন্দক্রম সহজভাবে দেওয়া যাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url