ঢাবির বিষয় পছন্দ ফরমে ভুল হলে কী হবে?- Education Hero

Admin আপডেটঃ ১৪ জুন, ২০২৩

 


ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তিযোগ্য শিক্ষার্থীদের বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম পূরণ সম্পর্কিত নির্দেশনা প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে সব ইউনিটের জন্য এ নির্দেশনা পাওয়া যাবে। ফরম পূরণের সময় ভুল হলে বা একাধিক পূরণ করলে কী করতে হবে, সে বিষয়েও এতে বিস্তারিত জানানো হয়েছে।


নির্দেশনায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সব ইউনিটের জন্য কেবল একটি বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম একজন শিক্ষার্থীর জন্য প্রযোজ্য হবে। ইউনিটভিত্তিক আলাদাভাবে ফরম পূরণের প্রয়োজন নেই। ফরম পূরণের সর্বশেষ তারিখ পর্যন্ত একজন শিক্ষার্থী একাধিক ফরম পূরণ করতে পারবে। তবে এর মধ্যে একটি গ্রহণ করা হবে।


যে শিক্ষার্থী একাধিকবার ফরম পূরণ করবে তাদের সর্বপ্রথম পূরণ করা ফরমটি স্বয়ংক্রিয়ভাবে গৃহীত হবে। প্রথমটির পরিবর্তে অন্য কোনও পূরণ করা ফরম তারা চূড়ান্তভাবে দাখিল করতে ইচ্ছুক হলে সেটি ডাউনলোডের পর স্বাক্ষর করতে হবে।


পরে উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন কার্ডের কপিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নং-২১৪, প্রশাসনিক ভবন) সশরীরে এসে ফরমটি জমা দিতে হবে। অন্যথায় সর্বপ্রথম পূরণ করা ফরমটিই কার্যকর হবে। এভাবে ফরম বা ভর্তিবিষয়ক সমস্যার সমাধান করা যাবে। ভর্তি অফিস থেকে এ ধরনের সব সহযোগিতা পাওয়া যাবে।


একটি পছন্দের বিষয়ে মনোনয়ন হবে না মনে করে ক্রম তালিকার পিছনে দেয়া হলে মনোনয়নের সময়ে বিষয়টিতে আসন খালি থাকলেও শিক্ষার্থীকে মনোনয়ন দেয়া সম্ভব নয়। এ জন্য ‘বিষয় পাওয়া যাবে বা যাবে না’ বিবেচনায় না নিয়ে শিক্ষার্থীকে তার নিজের ইচ্ছা, বিষয়গুলোতে তার পাঠগ্রহণের চাপ নেয়ার সক্ষমতা ইত্যাদি বিবেচনা করে বিষয়ের পছন্দক্রম দেয়ার জন্য পরামর্শ দেয়া হয়েছে।


একবার বিষয় পছন্দক্রম পূরণ করা হয়ে গেলে পরবর্তীতে আগামী ৬ জুলাই রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত সেটি পরিবর্তন করার জন্য আবার নতুন করে পছন্দক্রমের ফরম পূরণ করা যাবে। তবে নতুনভাবে পূরণ করা ফরমে স্বাক্ষরের পর উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন কার্ডের মূলকপিসহ ৭ জুলাই বিকেল ৫টার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নং-২১৪, প্রশাসনিক ভবন) সশরীরে হাজির হয়ে ফরমটি জমা দেয়া হলে সেটি গ্রহণযোগ্য হবে। ৭ জুলাই (শুক্রবার) সাপ্তাহিক ছুটির দিনেও কেন্দ্রীয় ভর্তি অফিসে ফরমটি জমা দেয়া যাবে।


আরও বলা হয়েছে, শিক্ষার্থী যে কয়টি ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে সব ইউনিটের নির্দেশিকায় উল্লিখিত ভর্তির শর্তানুযায়ী ভর্তিযোগ্য সব বিষয়ের তালিকা থেকে শিক্ষার্থীকে বিষয়ের পছন্দক্রম দিতে হবে। ফরম পূরণ করার পূর্বেই নির্দেশিকায় উল্লিখিত বিষয়গুলোতে ভর্তির শর্তাবলী ও প্রবেশপত্রে উল্লিখিত বিষয় তালিকা অনুযায়ী বিষয়ের ক্রম তৈরি করে (খসড়া) রাখা প্রয়োজন।


আরো পড়ুন: ঢাবির সব ইউনিটের বিষয় পছন্দক্রম পূরণের নির্দেশনা প্রকাশ


সেক্ষেত্রে অনলাইনে একসঙ্গে অনেকগুলো বিষয়কে সহজভাবে ক্রমানুসারে সাজানো যাবে। শিক্ষার্থীদের সুবিধার্থে আগামী ১৬ জুন বিকেল ৪টা হতে ওয়েবসাইটে একটি সমন্বিত ফলাফল ও ভর্তিযোগ্য বিষয়ের তালিকা শিক্ষার্থীর ড্যাশবোর্ডে পাওয়া যাবে। এ তালিকা প্রিন্ট করে সেখানে খসড়া করে অনলাইনে বিষয়ের পছন্দক্রম সহজভাবে দেয়া যাবে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ইউনিটে ভর্তিযোগ্য (উত্তীর্ণ ও মেধাক্রমপ্রাপ্ত) শিক্ষার্থী নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি মনোনয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থী তথ্যের বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম দিতে পারবে। আগামী ১৮ জুন বিকেল সাড়ে ৩টা থেকে ৬ জুলাই রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত দেওয়া যাবে।


বিস্তারিত নির্দেশিকা দেখতে এখানে ক্লিক করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url