একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা চূড়ান্তকরণের সভা আজ

এডুকেশন হিরো আপডেটঃ ৩১ জুল, ২০২৩

 


চলতি বছর একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করতে আজ সোমবার (৩১ আগস্ট) সভায় বসছেন শিক্ষা প্রশাসনের কর্তারা। এদিন দুপুরে ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই সভা অনুষ্ঠিত হবে।


জানা গেছে, শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে সভায় অংশ নেবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান ও বেশ কয়েকটি কলেজের অধ্যক্ষ। {alertInfo}


এদিকে আগামী ১০ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু হতে পারে। আর একাদশ শ্রেণির ক্লাস শুরু হতে পারে ৮ অক্টোবর থেকে। এবারও তিন ধাপে আবেদন গ্রহণের চিন্তা-ভাবনা চলছে।


আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের একটি সূত্র জানিয়েছে, একাদশি শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে প্রথমধাপে ২০ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ দেওয়া হবে। সর্বশেষ তৃতীয় ধাপে শিক্ষার্থীদের ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন সুযোগ দেয়া হবে। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরুর পরিকল্পনা করা হয়েছে।


নাম প্রকাশে অনিচ্ছুক সমন্বয় বোর্ডের এক সদস্য জানান, একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে আগামী ৫ সেপ্টেম্বর। ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচনে নিশ্চায়নের সুযোগ পাবেন প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা। ১৭ ও ১৮ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে নির্বাচিতরা নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবেন। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচিন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।  


ঢাকা শিক্ষাবোর্ড জানিয়েছে, একাদশ শ্রেণিতে মোট আসন রয়েছে প্রায় ২৫ লাখ। চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী। ফলে সাড়ে ৮ লাখের বেশি আসন ফাঁকাই থেকে যাবে।


এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করতে সোমবার আমাদের একটি সভা রয়েছে। সভা শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো যাবে।

নিউজটি দ্য ডেইলি ক্যাম্পাস থেকে সংগৃহীত। এডুকেশন হিরো  {codeBox}

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
2 Comments
  • নামহীন
    নামহীন ৩১ জুলাই, ২০২৩ এ ১০:৩৬ AM

    আবেদন ফিস কত করে?

    • এডুকেশন হিরো
      এডুকেশন হিরো ৩১ জুলাই, ২০২৩ এ ১০:৩৮ AM

      আগে ফিস ছিলো ১৩৫৳ করে। কিন্তু শোনা যাচ্ছে এই ফি ৭ টাকা বাড়িয়ে ১৪২৳ করবে। তবে এইটার ঘোষনা আসবে আজকে। আসা মাত্র আমি সকল জায়গায় জানিয়ে দিবো।

Add Comment
comment url