প্রথম বাংলাদেশি হয়ে হিমালয়া ট্রেইল অভিযান সম্পন্ন করলেন শাকিল

এডুকেশন হিরো আপডেটঃ ১৫ জুল, ২০২৩

 


প্রথম বাংলাদেশি হিসেবে নেপালের দ্য গ্রেট হিমালয়া ট্রেইল অভিযান সম্পন্ন করলেন বাংলাদেশের ইকরামুল হাসান শাকিল। গত রবিবার (৯ জুলাই) কাঞ্চনজঙ্ঘা উত্তর বেসক্যাম্পে শেষ হয়েছে তার এই অভিযান। এই অভিযান সফল ভাবে শেষ করে হিমালয়ের ইতিহাসের পাতায় বাংলাদেশের নাম লিখিয়ে তুলে ধরেছেন লাল-সবুজের গর্বের পতাকা।


২০২২ সালের পহেলা আগস্ট শুরু হওয়া এই অভিযানে শাকিলকে হাঁটতে হয়েছে ৯৬ দিনেরও বেশি। যাওয়া আসা মিলিয়ে অভিযান ছিল মোট ১০৯ দিনের। হিমালয় পর্বতের পশ্চিমে নেপাল-তিব্বতের হিলশা এলাকার সীমান্ত গেইট থেকে শুরু করে পূর্ব নেপালের কাঞ্চনজঙ্ঘা বেসক্যাম্প পর্যন্ত ১ হাজার ৭শ কিলোমিটার দুর্গম পথ পাড়ি দিয়েছেন তিনি। মূলত দীর্ঘ এই পথকেই গ্রেট হিমালয়া ট্রেইল’ বলা হয়ে থাকে।


সারা বিশ্বে এখন পর্যন্ত ৫০ জনেরও কম মানুষ এই অভিযান পুরোটা সফলভাবে সম্পন্ন করেছেন। নেপালের সব থেকে সীমাবদ্ধ, দুর্গম ও বিপদজনক এই দীর্ঘ উচ্চ হিমালয়ের পথ পাড়ি দিতে অতিক্রম করতে হয়েছে ২৯টি কঠিন পর্বতের পাস। যার মধ্যে ১৪টি পাঁচ হাজার মিটারের অধিক উচ্চতার দুর্গম ও বিপদজনক কঠিন পাস। 


এই অভিযানে হিমালয় পর্বতের কোল ঘেঁষে শত গ্রাম, নদী, জঙ্গল, পাহাড়ি পথ পাড়ি দিতে গিয়ে অসংখ্য রোমাঞ্চকর বৈচিত্র্যময় সুন্দর ও ভয়ানক অভিজ্ঞতাও পেতে হয়েছে শাকিলের। হিলশা থেকে শুরু করে কাঞ্চনজঙ্ঘা বেসক্যাম্প পর্যন্ত হিমালয়ের দুর্গম ও বিপদজনক ১৭০০ কিলোমিটারের অধিক পথ পাড়ি দিয়ে শাকিল এখন কাঠমান্ডুতে অবস্থান করছে।


তথ্যসূত্র: টিডিসি রিপোর্ট 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url