ফ্রিল্যান্সারদের রেমিট্যান্সের ওপর কর আরোপ করা হয়নি: বাংলাদেশ ব্যাংক

এডুকেশন হিরো আপডেটঃ ৩০ সেপ, ২০২৩

 

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেছেন, ফ্রিল্যান্সারদের রেমিট্যান্সের ওপর ১০ শতাংশ কর আরোপ করা হয়নি। শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

মেজবাউল হক বলেন, বিভিন্ন গণমাধ্যমে আসছে যে ফ্রিল্যান্সারদের ওপর ১০ শতাংশ কর আরোপ করা হয়েছে। সেবা খাত বলতে এটাকে বুঝানো হয়নি। সেবা খাত বলতে বিদেশি পণ্য পরিবহণ করে বাংলাদেশের শিপিং লাইন কর্তৃক অর্জিত আয় ও ইন্ডেন্টিং ব্যবসার আয়কে বুঝানো হয়েছে।


‘‘কোনো অবস্থাতেই ফ্রিল্যান্সারদের রেমিট্যান্সের ওপর কর আরোপ করা হয়নি। বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডও (এনবিআর) বাংলাদেশ ব্যাংকে নিশ্চিত করেছে।’’


এর আগে গত বৃহস্পতিবার আয়কর আইন, ২০২৩ এর ১২৪ ধারা অনুযায়ী সেবা, রেভিনিউ শেয়ারিং বাবদ পাওয়া রেমিট্যান্সের ওপর উৎসে কর আদায় করতে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়জিত অনুমোদিত ডিলার ব্যাংককে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা চেয়ে গত ১২ সেপ্টেম্বর কর কমিশনারের কার্যলয় থেকে চিঠি দেওয়া হয়েছিল। তাতে বলা হয়, বিদেশে থেকে পাঠানো অর্থ ব্যক্তির হিসাবে পরিশোধ করার আগে জমাকৃত অর্থের ও ১০ শতাংশ হারে উৎসে কর কেটে নেওয়ার বিধান করা হয়েছে। কর বাবদ কেটে নেওয়া অর্থ ব্যাংক ঢাকার কর অঞ্চল-১১ এর অনুকূলে নিয়ম অনুযায়ী জমা দেবে।


জাতীয় রাজস্ব বোর্ডের কর পরিদর্শক শাদনান মাহমুদ বলেন, বাংলাদেশ ব্যাংক যে প্রজ্ঞাপন জারি করেছিল, এটা একদমই রুটিন প্রজ্ঞাপন। প্রজ্ঞাপনের কারণ হল সেবা খাত, রেভিনিউ শেয়ারিং খাত এইসব খাত থেকে বিদেশ থেকে যে আয় আসে, সেই আয়ের উপর যে কর তা আগে বিভিন্ন কর অঞ্চলে জমা দিতে হতো।

তিনি বলেন, নতুন আয়কর আইন আসার পর সরকার নিয়ম করলো এই খাতের কর বিভিন্ন কর অঞ্চলে জমা না দিয়ে মাত্র একটা কর অঞ্চলের কোডে জমা দেয়া লাগবে। ওই কর অঞ্চলও (ঢাকা-১১) একটা চিঠি দিয়ে তা বাংলাদেশ ব্যাংককে মনে করিয়ে দিয়েছে। এটাই। এর বেশি আর কোন কথা চিঠিতেও লেখা নাই, বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনেও লেখা নাই। ফ্রিল্যান্সারদের আয়ের উপর আগেও ট্যাক্স ছিল না, এখনো নেই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url