নোবেল পুরস্কারের অর্থমূল্য বেড়ে দাঁড়ালো প্রায় ১ মিলিয়ন ডলার

এডুকেশন হিরো আপডেটঃ ১৫ সেপ, ২০২৩

 

নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে নোবেল ফাউন্ডেশন। এর ফলে এ বছরের নোবেলজয়ীরা গতবারের চেয়ে ১ মিলিয়ন ক্রাউন বেশি অর্থপুরস্কার পাবেন। এতে এ বছর নোবেলজয়ীরা পাবেন ১১ মিলিয়ন ক্রাউন বা ৯ লাখ ৮৬ হাজার (প্রায় ১ মিলিয়ন) ডলার।

সাম্প্রতিক বছরগুলোতে নোবেল পুরস্কারের অর্থমূল্য বেশ কয়েকবার বাড়ানো-কমানো হয়েছে। পুরস্কারদাতা জানিয়েছে, ফাউন্ডেশনের আর্থিক অবস্থা কেমন যাচ্ছে, তার ওপর নির্ভর করেই পুরস্কারের অর্থমূল্য নির্ধারণ করা হয়। আর এ বছর ফাউন্ডেশনের আর্থিক অবস্থা ভালো যাচ্ছে বলেই অর্থমূল্য বাড়ানো হয়েছে বলে জানিয়েছে তারা।

২০১২ সালে আর্থিক অবস্থা ভালো করতে নোবেল পুরস্কারের অর্থমূল্য ১০ মিলিয়ন ক্রাউন থেকে কমিয়ে ৮ মিলিয়ন ক্রাউন করেছিল নোবেল ফাউন্ডেশন। এরপর ২০১৭ সালে পুরস্কারের অর্থমূল্য আবার বাড়িয়ে ৯ মিলিয়ন ক্রাউন করা হয়। ২০২০ সালে অর্থমূল্য আরও বাড়িয়ে ফের ১০ মিলিয়ন ক্রাউন করে নোবেল ফাউন্ডেশন। 

তবে গত এক দশকে ইউরোর বিপরীতে সুইডিশ ক্রাউন প্রায় ৩০ শতাংশ মান হারিয়েছে। ফলে পুরস্কারের অর্থমূল্য যে বাড়ালেই যে সুইডেনের বাইরে বসবাসকারী নোবেল বিজয়ীরা খুব বেশি ধনী হয়ে উঠবেন, এমনটা নয়।

২০১৩ সালে অর্থমূল্য কমিয়ে ৮ মিলিয়ন ক্রাউন করা হলেও, বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল বিজয়ীরা ওই বছর মার্কিন মুদ্রায় প্রায় ১.২ মিলিয়ন ডলার পেয়েছিলেন।

চলতি বছর ২ অক্টোবর থেকে ফিজিওলজি বা মেডিসিনে পুরস্কারের মধ্য দিয়ে শুরু হবে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। এরপর একে একে ঘোষণা করা হবে পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে নোবেলজয়ীদের নাম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url