নতুন শিক্ষকদের যোগদান-এমপিওভুক্তিতে লাগবে না অ্যাপ্লিকেন্ট কপি

এডুকেশন হিরো আপডেটঃ ২৭ সেপ, ২০২৩

 

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে সুপারিশ পাওয়া শিক্ষকদের অনেকে ওয়েবসাইটে ঢুকে ‘অ্যাপ্লিকেন্ট কপি’ ডাউনলোড করতে পারছেন না। এতে যোগদান ও এমপিভুক্তিতে সমস্যা হবে কিনা, তা নিয়ে অনেকে শঙ্কায় পড়েছেন। তাদের শঙ্কার কোনো কারণ নেই বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) নিয়োগ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এনটিআরসিএ সূত্র বলছে, শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ দিতে কিংবা এমপিওভুক্তির আবেদন করতে আবেদনের কপি বা অ্যাপ্লিকেন্ট কপির কোনো প্রয়োজন নেই। স্কুল-কলেজ, মাদারাসা ও কারিগরির এমপিও নীতিমালায় নতুন শিক্ষকদের এমপিওভুক্তির আবেদনে প্রয়োজনীয় যেসব কাগজপত্রের তালিকা রয়েছে, সেখানে গণবিজ্ঞপ্তিতে আবেদনের কপি বা অ্যাপ্লিক্যান্ট কপির কথা কোথাও উল্লেখও নেই। ফলে যোগদান ও এমপিওভুক্তিতে আবেদনের কপির প্রয়োজন হবে না।

এনটিআরসিএর নিয়োগ সংশ্লিষ্ট দুজন কর্মকর্তা জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। বুধবার (২৭ সেপ্টেম্বর) গণবিজ্ঞপ্তির আবেদনের কপি বা অ্যাপ্লিক্যান্ট কপির জন্য এনটিআরসিএর কার্যালয়ে আসা কয়েকজন নতুন শিক্ষকের সুপারিশ পাওয়া প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে কথা বলেও তারা এ তথ্য জানিয়ে দিয়েছেন।

এনটিআরসিএ কর্মকর্তারা বলেন, অনেক নতুন শিক্ষক আমাদের সঙ্গে যোগাযোগ করে অ্যাপ্লিকেন্ট কপি চাচ্ছেন। তারা ওই কপি ডাউনলোড করতে পারছেন না। অপশন চালু করতে অনুরোধ করছেন। আমরা বলেছি, নতুন শিক্ষকদের যোগদান বা এমপিওভুক্তির আবেদনের ক্ষেত্রে আবেদন বা অ্যাপ্লিক্যান্ট কপির প্রয়োজন হবে না। এমপিও নীতিমালাতেও এটা উল্লেখ নেই।তারা আরও বলেন, নতুন শিক্ষকরা অনেকে আমাদের কাছে এসে অ্যাপ্লিক্যান্ট কপি চাচ্ছেন। যারা আসছেন, তাদের প্রতিষ্ঠানপ্রধানের সঙ্গে কথা বলে আমরা জানিয়ে দিচ্ছি যে, অ্যাপ্লিক্যান্ট কপির প্রয়োজন নেই। আবার অনেকে পাসওয়ার্ড ভুলে যাওয়ায় সুপারিশপত্র ডাউনলোড করতে পারছেন না। তারাও এনটিআরসিএ কার্যালয়ে আসলে আমরা তাদের পাসওয়ার্ড রিসেট করে দেওয়ার ব্যবস্থা করছি।

এদিকে, এমপিও নীতিমালার ১৭.৭ অনুচ্ছেদে উল্লেখ রয়েছে, ‘এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে এনটিআরসিএর সুপারিশপ্রাপ্ত হয়ে এমপিও পদে যোগদানকৃত শিক্ষক ও প্রদর্শকের অ্যাকাডেমিক সার্টিফিকেট, নিবন্ধন ও সুপারিশপত্র যথাযথ থাকলে এবং অতীতে অপরাধমূলক বা বিরূপ কোনো কর্মকাণ্ডের রেকর্ড না থাকলে ও প্রতিষ্ঠানে কর্মরত থাকলে তাদের এমপিওভুক্তি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগদানপত্র গৃহীতের তারিখ থেকে কার্যকর হবে।’

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ২৭ হাজার ৭৪ জন প্রার্থীকে নিয়োগে চূড়ান্ত সুপারিশ করেছে এনটিআরসিএ। সুপারিশপ্রাপ্তদের আগামী ১৯ অক্টোবরের মধ্যে নির্ধারিত শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে যোগদান করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url