৫ শতাংশ প্রণোদনা পাচ্ছেন না এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা

এডুকেশন হিরো আপডেটঃ ২৭ জুন, ২০২৩

 সরকারি কর্মচারীরা আপদকালীন ৫ শতাংশ প্রণোদনা পেলেও আপাতত এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা সেটি পাচ্ছেন না। আগামী জুলাই মাস থেকে সরকারি কর্মচারীদের মূল বেতনের সাথে ১০ শতাংশ বাড়তি অর্থ দেওয়া হবে।



জানা গেছে, দেশে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর সংখ্যা প্রায় ৫ লাখ। তাদের বেতন-ভাতার পেছনে বছরে সরকারের ব্যয় হয় ১৩ হাজার কোটি টাকার বেশি। এই বিপুল সংখ্যক শিক্ষকদের ৫ শতাংশ প্রণোদনা দিতে হলে সরকারকে ৬০০ থেকে ৮০০ কোটি টাকা অতিরিক্ত ব্যয় করতে হবে। যা এই মুহূর্তে সরকারের জন্য বাড়তি চাপ। ফলে এমপিওভুক্ত শিক্ষকরা ৫ শতাংশ প্রণোদনা পাচ্ছেন না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক) সোনা মণি চাকমা গণমাধ্যমকে বলেন, সরকারি কর্মচারীদের মতো এমপিওভুক্ত শিক্ষকদের বাড়তি ৫ শতাংশ প্রণোদনা দেয়ার ব্যাপারে এখনো আমরা অর্থ মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা পাইনি। ফলে এ ব্যাপারে সুনির্দিষ্ট নির্দেশনা না পাওয়া পর্যন্ত আমরা তাদের প্রণোদনা দিচ্ছি না।


এর আগে গত রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর বক্তব্য দেয়ার সময় সরকারি কর্মচারীদের জন্য ৫ শতাংশ নতুন করে প্রণোদনা দেয়ার ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর সোমবার অর্থ মন্ত্রণালয় থেকে জানানো হয়, তারা এ বিষয়ে প্রাথমিক প্রস্তুতি নিয়ে রেখেছে। এখন একটি সারসংক্ষেপ উপস্থাপন করা হবে অর্থমন্ত্রীর কাছে। এরপর তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।


© নিউজটি টিডিসি থেকে কপি করা। আমাদের ওয়েবসাইট বাংলাদেশের বিভিন্ন জনপ্রিয় সংবাদ মাধ্যম থেকে শিক্ষামূলক সংবাদগুলো সরবরাহ করে যেনো প্রতিটা সংবাদ ১০০% অথেনটিক হয়। সেক্ষেত্রে আমরা প্রতিটি সংবাদের মূল প্রকাশকের নাম উল্লেখ্য করে থাকি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url