তৃতীয় বাংলাদেশি হিসেবে সার্কের মহাসচিব হলেন গোলাম সারওয়ার

এডুকেশন হিরো আপডেটঃ ১৩ জুল, ২০২৩

 


দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জোট সার্কের মহাসচিব নিযুক্ত হয়েছেন মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার গোলাম সারওয়ার। তৃতীয় বাংলাদেশি হিসেবে তিনি সার্কের ১৫তম মহাসচিব হিসেবে নিয়োগ পেয়েছেন।  


বৃহস্পতিবার (১৩ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় ফেসবুকে এক বার্তার মাধ্যমে এই তথ্য জানিয়েছে। বিসিএস ১০ম ব্যাচের (পররাষ্ট্র বিষয়ক) কর্মকর্তা গোলাম সারওয়ার ১৯৯১ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি একজন পেশাদার কূটনীতিক। মালয়েশিয়ার আগে তিনি ওমানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।


গোলাম সারওয়ার সুইডেনেও বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি জেদ্দা, ওয়াশিংটন ডিসি, কাঠমান্ডু, কুয়ালালামপুর ও ইয়াঙ্গুনে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।



নোয়াখালীর সন্তান গোলাম সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী। তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)-এর অধীনে একটি শীর্ষস্থানীয় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এবং ম্যানেজমেন্ট কনসালটেন্ট ফার্মের সঙ্গে আর্টিকেল স্টুডেন্টশিপ সম্পন্ন করেছেন। পেশাদার কূটনীতিক গোলাম সারওয়ার দুই সন্তানের জনক।


সার্ক দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান এবং নিজেদের মধ্যে সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির দর্শন নিয়ে ১৯৮৫ সালে যাত্রা শুরু করে। ওই বছরের ৭ থেকে ৮ ডিসেম্বর ঢাকা সম্মেলনের মাধ্যমে জোটটি সাংগঠনিক কাঠামো পায়। সাংগঠনিক কাঠামো অনুযায়ী আদ্যক্ষর দিয়ে সংস্থাটির মহাসচিব পদে নিয়োগ দেওয়া হয়। সার্কের প্রথম মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশের আবুল হাসান। একযুগ পর ফের সার্কের মহাসচিব হয় বাংলাদেশ। এ নিয়ে তৃতীয় বাংলাদেশি হিসেবে গোলাম সারওয়ার সার্কের মহাসচিবের দায়িত্ব পেলেন।


© টিডিসি রিপোর্ট 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url