শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে মাউশির দিক-নির্দেশনা

এডুকেশন হিরো আপডেটঃ ২৩ আগ, ২০২৩

 

প্রতিবেদক: দ্য ডেইলি ক্যাম্পাস 

সারা দেশে ডেঙ্গুর প্রকোপ তীব্র আকার ধারণ করেছে। ডেঙ্গু বিস্তার লাভের ৪ মাস পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, প্রতিকার ও প্রতিরোধ করার জন্য কমিটি করার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। 


বুধবার মাউশির উপ পরিচালক (বিশেষ শিক্ষা) প্রফেসর সৈয়দ মাইদুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব দিক নির্দেশনা দেওয়া হয়েছে।


জানা গেছে, আগামী ৩০ ও ৩১ আগস্ট দুটি সভা অনুষ্ঠিত হবে। সভায় ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের করণীয় কী হবে তা শেখানো হবে। একইসঙ্গে শিক্ষার্থীদের স্কুল ও নিজ বাসার আঙিনা পরিষ্কার করার পদ্ধতি শেখানো হবে। এসব কার্যক্রম মূল্যায়ন হিসেবে ধার্য হবে এবং নম্বর দেবেন শিক্ষকরা, যা মূল নম্বরের সঙ্গে যোগ হবে।


মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাধ্যমিক পর্যায়ের সকল শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে ডেঙ্গু রোগ নিয়ে সচেতনতা সৃষ্টি এবং এর প্রতিকার ও প্রতিরোধ বিষয়ে একটি প্রকল্পভিত্তিক শিখন কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে ৩০ আগষ্টের মধ্যে ২টি সভা আয়োজন করতে হবে। 


{getButton} $text={মাউশির পূর্ণাঙ্গ দিক নির্দেশনা দেখতে এখানে ক্লিক করুন} $icon={preview} $color={Hex Color}


১ম সভাটি অঞ্চলের পরিচালকগণ নিজ নিজ অঞ্চলের উপ-পরিচালক (মাধ্যমিক), জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা / থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, একাডেমিক সুপারভাইজারদের সমন্বয়ে আয়োজন করবেন। উক্ত সভায় এই কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করবেন এবং নির্দেশিকার করণীয় বিষয়সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ নিজ নিজ উপজেলা/থানার প্রধান শিক্ষকদের সমন্বয়ে ২য় সভার আয়োজন করবেন এবং সেই সভায় উল্লিখিত কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করবেন এবং কার্যক্রমের করণীয় বিষয়সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।


কার্যক্রম বাস্তবায়ন করার লক্ষ্যে আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপ-পরিচালক (মাধ্যমিক), জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ স্ব-স্ব অবস্থান থেকে উদ্যোগ গ্রহণ করবেন এবং তদারকি করবেন। নির্দেশনা মোতাবেক কার্যক্রমটি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url