বাংলাদেশ থেকে আজ দেখা যাবে সুপারমুন

এডুকেশন হিরো আপডেটঃ ১ আগ, ২০২৩

 



চাঁদকে পছন্দ করেন না এমন মানুষ পাওয়া যাবে না। এ মাসে চাঁদ প্রেমিকের জন্য থাকছে চকম। আগস্ট মাসে ‍পৃথিবীর আকাশে সুপারমুন দেখা যাবে দুইবার। যার একটির দেখা মিলবে আজ মঙ্গলবার (১ আগস্ট)। আর দ্বিতীয় সুপারমুনের দেখা মিলবে ৩০ আগস্ট। 


সৌরজগতে বিশেষ বৈশিষ্ট্যপূর্ণভাবে উদিত বড় চাঁদকে বলা হয় সুপারমুন। এটা এমন একটা ঘটনা যেখানে পূর্ণিমার চাঁদকে স্বাভাবিকের চেয়ে বড় ও উজ্জ্বল দেখায়।


যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর থেকে স্থানীয় সময় রাত সাড়ে নয়টার দিকে এই সুপারমুনের দেখা মিলবে। খুশির খবর হলো বাংলাদেশের আকাশেও এ চাঁদের দেখা মিলবে। 


বাংলাদেশে সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত (আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে) সুপারমুন দেখা যাবে বলে জানা গেছে। বাংলাদেশ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পক্ষ থেকে সুপারমুন দেখার ব্যবস্থা করা হয়েছে। 


এ প্রসঙ্গে বাংলাদেশ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পক্ষ থেকে জানানো হয়েছে, সুপারমুন দেখার জন্য আগারগাঁওস্থ বিজ্ঞান জাদুঘরের প্রশাসনিক ভবনের ছাদে স্থাপন করা হবে শক্তিশালী টেলিস্কোপ। এতে অংশ নিতে রাজধানীর শিক্ষার্থীদের আমন্ত্রণ জানিয়েছেন জাদুঘরের পরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

 

তিনি জানান, রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সুপারমুন পর্যবেক্ষণের জন্য আমন্ত্রণ জানানো যাচ্ছে। এছাড়া শিক্ষার্থীদের জন্য এসময় কুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হবে। এজন্য শিক্ষার্থীরা ০১৭১১৪০৭৯৪৮ নম্বরে ফোন করে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

নিউজটি দ্য ডেইলি ক্যাম্পাস থেকে সংগৃহীত {codeBox}

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url