বিশ্বের সেরা ১০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বুয়েট

এডুকেশন হিরো আপডেটঃ ২৭ সেপ, ২০২৩

 

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন প্রতি বছর বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে। বুধবার (২৭ সেপ্টেম্বর) প্রতিষ্ঠানটি ২০২৪ সালের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এ তালিকায় বাংলাদেশের শীর্ষস্থানীয় উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান এক হাজারের পরে। 



বাংলাদেশ থেকে এবার তালিকায় শীর্ষস্থান অর্জন করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি শীর্ষস্থান অর্জন করেছে। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় রয়েছে তৃতীয় স্থানে। টাইমস হায়ার এডুকেশনর ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪’–এ বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

মর্যাদাপূর্ণ এ র‍্যাঙ্কিং তালিকায় সেরা ৮০০ এর মধ্যে দক্ষিণ এশিয়ায় ভারতের ২৪টি ও পাকিস্তানের ৮টি বিশ্ববিদ্যালয় আছে। তবে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ের নামও নেই এই তালিকায়।  

র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০-এর মধ্যে আছে দেশের ৪ বিশ্ববিদ্যালয়। এগুলো হলো-ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও রাজশাহী বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে ১০০১ থেকে ১২০০ এর মধ্যে। এছাড়া, ১২০১ থেকে ১৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গত বছরের টাইমস হায়ার এডুকেশনের র‍্যাঙ্কিংয়ে বুয়েটের অবস্থান ছিল ১২০১ থেকে ১৫০০ এর মধ্যে। তার আগের বছর, অর্থাৎ ২০২২ সালের র‌্যাঙ্কিংয়ে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটির অবস্থান ছিল ১২০০+। সেই হিসেবে এবার র‍্যাঙ্কিংয়ে কিছুটা উন্নতি করেছে বুয়েট।

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারের র‍্যাঙ্কিং করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন'।

এবারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)।

ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের অবস্থান তালিকার ২০১-২৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে। ভারতের সেরা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো-জামিয়া মিলিয়া ইসলামিয়া, মহাত্মা গান্ধী ইউনিভার্সিটি, আলাগাপ্পা ইউনিভার্সিটি, আলীগড় মুসলিম ইউনিভার্সিটি, বেনারস হিন্দু ইউনিভার্সিটি, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি।

র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আছে-কায়েদ এ আজম ইউনিভার্সিটি, আবদুল ওয়ালী খান ইউনিভার্সিটি, এয়ার ইউনিভার্সিটি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
1 Comments
  • শিক্ষাখবর
    শিক্ষাখবর ২৮ সেপ্টেম্বর, ২০২৩ এ ৪:৪৫ AM

    টেকনিউজ জানতে ভিজিট করুনঃ

    tricksbd24.xyz

Add Comment
comment url