তথ্যপ্রযুক্তিতে ডিজিটাল গ্যাপ তৈরি হচ্ছে: শিক্ষামন্ত্রী

এডুকেশন হিরো আপডেটঃ ১০ নভে, ২০২১

 

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের ভবিষ্যৎ নিয়ন্ত্রন করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। তাই আগামী শিক্ষা ব্যবস্থায় তথ্য প্রযুক্তিকে বেশি গুরুত্ব দিতে হবে। বুধবার (১০ নভেম্বর) ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো হেডকোয়ার্টারে ৪১তম জেনারেল কনফারেন্সে ‘ফিউচার অভ এডুকেশন’ শীর্ষক এক প্রতিবেদনের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

উন্নত ও উন্নয়নশীল দেশের মধ্যে তথ্য প্রযুক্তি শিক্ষার বৈষম্যের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, অনেক উন্নয়নশীল দেশ তথ্যপ্রযুক্তির ব্যাপক পরিবর্তনের সাথে সমান তালে চলতে পারছে না। ফলে ডিজিটাল গ্যাপ তৈরি হচ্ছে। তাই উন্নয়নশীল দেশ সমুহের ভৌত অবকাঠামো উন্নয়নে ব্যাপক প্রযুক্তিগত সাপোর্ট প্রয়োজন।

ভবিষ্যতের শিক্ষা ব্যবস্থার রূপরেখা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বের লাখ লাখ মানুষের মৌলিক শিক্ষা নিশ্চিত করতে যদিও ইউনেস্কো ব্যাপক অগ্রগতি অর্জন করেছে। তথাপি মানব সভ্যতা বিশ্ব শান্তি ও নিরাপত্তা নিশ্চিতে আরো এগিয়ে যাবে। আগামীর শিক্ষাব্যবস্থা আমাদের পরবর্তী প্রজন্মকে ভালো মানুষ এবং দায়িত্বশীল বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলবে।

প্যানেল আলোচনা আরো অংশগ্রহণ করেন কিউবার শিক্ষামন্ত্রী মিস এনা এলসা বেলাযকুয কবিইলা, (Ms Ena Elsa Velazquez Cobiella) স্লোভেনিয়ার শিক্ষামন্ত্রী সিমন কুসটেক (Ms Simona Kustec) প্রমুখ।

ইউনেস্কো ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে জাতি সংঘের সাধারণ অধিবেশনে ফিউচার অব এডুকেশন ইনিশিয়েটিভ কার্যক্রম শুরু করে। এই জন্যে ইথিওপীয়ার প্রেসিডেন্ট শালে ওয়ার্ক যিউডিকে (Sahle Work Zewde) চেয়ারম্যান করে একটি কমিশন গঠন করা হয়। কমিটি দুই বছরে ১৯টি বড় মিটিং করে ফিউচার অভ এডুকেশন রিপোর্ট প্রস্তুত করে।

উল্লেখ্য, গতকাল প্যারিসে ইউনেস্কোর ৪১তম জেনারেল কনফারেন্সে শুরু হয়েছে। শিক্ষামন্ত্রী ও চেয়ারপার্সন, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন ডা. দীপু মনি ইউনেস্কোর ৪১তম জেনারেল কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

শিক্ষামন্ত্রীর সঙ্গে আরো আছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সেক্রেটারি জেনারেল মো. মাহবুব হোসেন এবং ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. সোহেল ইমাম খান।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url