একাদশে ক্লাস শুরু ৮ অক্টোবর, ভর্তির আবেদন ১০ থেকে ২০ আগস্ট

এডুকেশন হিরো আপডেটঃ ৩১ জুল, ২০২৩

 


আগামী ১০ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন শুরু হতে পারে। এবারও একাদশে ভর্তিতে তিন ধাপে আবেদন গ্রহণের চিন্তা-ভাবনা চলছে। প্রথমধাপে ২০ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। সর্বশেষ তৃতীয় ধাপে শিক্ষার্থীদের ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ দেয়া হবে। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরু হবে। আর একাদশে ক্লাস শুরু হতে পারে ৮ অক্টোবর। 


এদিকে, এবার ভর্তি আবেদন করার রেজিস্ট্রেশন ফি ৭ টাকা বাড়ছে। আগে এ ফি ১৩৫ টাকা থাকলেও তা ১৪২ টাকা করার বিষয়ে আলোচনা চলছে বলে দৈনিক আমাদের বার্তাকে জানিয়েছে সূত্র।


আজ সোমবার কলেজে ভর্তির নীতিমালা চূড়ান্ত করার সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি। অংশ নেবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান ও বেশ কয়েকটি কলেজের অধ্যক্ষ। আজ দুপুরে ভার্চ্যুয়াল মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র বিষয়টি দৈনিক আমাদের বার্তাকে নিশ্চিত করেছেন। 

সূত্র জানিয়েছে, প্রথম ধাপের আবেদন চলতে পারে ১০ থেকে ২০ আগস্ট। ৩১ আগস্ট পুনর্নিরীক্ষণের আবেদন করে ফল বদলানো শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দেয়া হবে। ৫ সেপ্টেম্বর প্রথম ধাপের ফল প্রকাশ করা হতে পারে। ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচনে নিশ্চায়নের সুযোগ পাবেন প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা। ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন নিয়ে ফল প্রকাশ বরা হতে পারে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে নির্বাচিতরা নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবেন। আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশের সম্ভাবনা আছে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচিন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। এবারও প্রথম ও দ্বিতীয় ধাপে মাইগ্রেশনের সুযোগ থাকছে। এবার ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণের পরিকল্পনা রয়েছে।


সূত্র আরো জানায়, আগে কলেজ ভর্তির আবেদনের রেজিস্ট্রেশন ফি বাবাদ ১৩৫ টাকা নেয়া হলেও এবার তা ৭ টাকা বাড়িয়ে ১৪২ টাকা করা হতে পারে। এসব বিষয় এখনো প্রস্তাবনা আকারে আছে। যা ভর্তি নীতিমালা চূড়ান্তকরণের সভায় চূড়ান্ত হতে পারে। 


এদিকে কলেজে শিক্ষার্থী ভর্তির জন্য পর্যাপ্ত আসন রয়েছে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড। এবার পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী। যারা একাদশ শ্রেণিতে ভর্তি হবে।


আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, ভর্তিতে কোনো আসন সংকট হবে না। একাদশ শ্রেণিতে আসন আছে ২৫ লাখের মতো। তিনি আরো জানান, আগামী ১০ আগস্ট থেকে একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি আবেদন শুরুর পরিকল্পনা করছে শিক্ষা বোর্ড। দুই একদিনের মধ্যে ভর্তি নীতিমালা চূড়ান্ত করা হবে। 

নিউজটি দৈনিকশিক্ষা ডটকম থেকে সংগৃহীত {codeBox}

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url