একাদশে ভর্তি প্রক্রিয়া লটারিতে, অপেক্ষায় ১৭ লাখ ভর্তিচ্ছু

এডুকেশন হিরো আপডেটঃ ৫ আগ, ২০২৩

 

চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী। এদিকে এবারও একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া চলবে লটারিতে। লটারি পদ্ধতির বাইরে থাকছে ৪টি মিশনারিজ কলেজ। যাতে ভর্তি হতে দিতে হবে পরীক্ষা। আবেদন করা যাবে ১০ থেকে ২০ আগস্ট পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষ হবে ৫ অক্টোবর। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৮ অক্টোবর থেকে শুরু হবে পাঠদান।


আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের একটি সূত্র জানিয়েছে, একাদশি শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে প্রথমধাপে ২০ আগস্ট পর্যন্ত আবেদনের সুযোগ দেওয়া হবে। সর্বশেষ তৃতীয় ধাপে শিক্ষার্থীদের ২১ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন সুযোগ দেয়া হবে। ২৬ সেপ্টেম্বর থেকে কলেজে ভর্তি শুরুর পরিকল্পনা করা হয়েছে।


ঢাকা শিক্ষাবোর্ড জানিয়েছে, একাদশ শ্রেণিতে মোট আসন রয়েছে প্রায় ২৫ লাখ। চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন শিক্ষার্থী। ফলে সাড়ে ৮ লাখের বেশি আসন ফাঁকাই থেকে যাবে।


আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয়ক তপন কুমার সরকার জানান, একজন শিক্ষার্থী অনলাইনে ১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন ৫টি কলেজ থেকে সর্বোচ্চ ১০টি কলেজ চয়েজ দিতে পারবেন। তিনটি ধাপে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে চূড়ান্ত ফলাফল পাওয়া যাবে। ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত চলা এই ভর্তি কার্যক্রমে আবেদন ফি ও সেশন চার্জ আগের মতো থাকলেও বাড়ছে রেজিস্ট্রেশন ফি। এবার ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


তপন কুমার সরকার জানান, রেজিস্ট্রেশন ফি ৭ টাকা বাড়িয়ে ৩২৮ টাকা থেকে ৩৩৫ টাকা করা হয়েছে। এছাড়া ভর্তি ফি, সেশন ফি সব গত বছরের মতোই আছে। 

©দ্য ডেইলি ক্যাম্পাস {codeBox}

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url