এম ওয়াজেদ মিয়ার নামে কৃষি বিশ্ববিদ্যালয় হচ্ছে নাটোরে

এডুকেশন হিরো আপডেটঃ ২৯ আগ, ২০২৩

 

পোস্টারঃ নিজস্ব 

প্রতিবেদনঃ দ্য ডেইলি ক্যাম্পাস 

পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার নামে নাটোরে কৃষি বিশ্ববিদ্যালয় করতে যাচ্ছে সরকার। সে জন্য ‘ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২৩’র খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে খসড়ায় অনুমোদন দেওয়া হয়। 

সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি বলেন, নাটোরে স্থাপন করা হবে কৃষি বিশ্ববিদ্যালয়টি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রয়াত স্বামী এম ওয়াজেদ মিয়া। ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। আবদুল কাদের মিয়া ও ময়জান নেছার সন্তান ওয়াজেদ মিয়া ‘সুধা মিয়া’ নামে বেশি পরিচিত ছিলেন। তিনি ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতকে (সম্মান) প্রথম শ্রেণিতে তৃতীয় ও ১৯৬২ সালে স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম হন।

ওয়াজেদ মিয়া ১৯৬৭ সালে যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ সালে তৎকালীন পাকিস্তান আণবিক শক্তি কমিশনে যোগ দেন। পরে কমিশনের চেয়ারম্যানও হন। ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত ওয়াজেদ মিয়া ১৯৬১ সালে ফজলুল হক হল ছাত্র সংসদের ভিপি ছিলেন।

১৯৬৭ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সঙ্গে বিয়ে হয় তার। বেশ কয়েকটি বইও লিখেছেন ওয়াজেদ মিয়া। ২০০৯ সালের ৯ মে মারা যান তিনি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url